৫৮টি অনলাইল নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ প্রত্যাহার

0
169

দেশের ৫৮টি অনলাইল নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ প্রত্যাহার করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

রবিবার (৯ ডিসেম্বর) বিকালে বিটিআরসির পক্ষ থেকে এসব পোর্টাল বন্ধে সব ইন্টারনেট সেবা সরবরাহ সংস্থা এবং আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়েকে (আইআইজি) চিঠি দেওয়া হয়। পরে সোমবার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় পোর্টালগুলো খুলে দেওয়ার নির্দেশ দেয় বিটিআরসি।

এ তথ্য নিশ্চিত করেছেন বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালকও জনসংযোগ কর্মকর্তা জাকির হোসেন।

এর আগে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র সাধারণ সম্পাদক ইমদাদুল হক জানিয়েছিলেন, রবিবার বিটিআরসির পক্ষ থেকে এসব ওয়েবসাইট বন্ধ করে দিতে চিঠি দেওয়া হয়েছিল।

বন্ধের নির্দেশ পাওয়া উল্লেখযোগ্য সাইটগুলোর মধ্যে প্রিয়ডটকম, রাইজিংবিডিডটকম, পরিবর্তনডটকম, শীর্ষনিউজ২৪ডটকম, ঢাকাটাইমস২৪ডটকমের নাম রয়েছে। ইতোমধ্যেই এগুলোর মধ্যে  প্রিয়ডটকম, রাইজিংবিডিডটকমসহ কয়েকটি সাইটে প্রবেশ করতে পারছেন না পাঠকরা। কিন্তু পরিবর্তনডটকমসহ কিছু সাইটে এখনও প্রবেশ করা যাচ্ছে।

পোর্টাল গুলো বন্ধ হওয়ার কারণ 

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা- বিটিআরসি দেশের ৫৮টি অনলাইন পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছে। তাই সবার মাঝে একটি প্রশ্ন জাগছে কেন বন্ধ হলো এসব অনলাইন পোর্টাল। এছাড়া আরও একটি প্রশ্ন জেগেছে এসব পোর্টালে কর্মরতদের কী হবে?

রবিবার বিকালে দেশের ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) এবং ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানকে (আইএসপি) বিটিআরসি লিখিতভাবে এই নির্দেশনা দিয়েছে বলে জানান ইন্টারনেট সেবা সংস্থাগুলোর সংগঠন আইএসপির মহাসচিব ইমদাদুল হক। 
 
যেসব পোর্টাল বন্ধের নির্দেশ এসেছে সেগুলোর মধ্যে প্রিয় ডটকম, রাইজিংবিডি, পরিবর্তনডটকম, শীর্ষনিউজ২৪ডটকম, ঢাকাটাইমস২৪ডটকম উল্লেখযোগ্য ।

‘রাষ্ট্রবিরোধী সেইসাথে অশ্লীল খবর প্রচারের কারণে পোর্টালগুলোর বিরুদ্ধে এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে,’ বিবিসিকে এমনটাই জানান বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক।

তবে কোন পোর্টালের বিরুদ্ধে ঠিক কী অভিযোগ এসেছে – তা তিনি নির্দিষ্টভাবে বলেননি।

কী কারণে পোর্টালগুলোর বিরুদ্ধে এমন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে – সে ব্যাপারে আইএসপির মহাসচিব ইমদাদুল হক বলেন, ‘আমাদের কাছে কেবল নির্দেশনা এসেছে, সেখানে কোনো কারণ উল্লেখ করা হয়নি।’

ইমদাদুল হক বিবিসিকে জানান, বিটিআরটিসির পক্ষ থেকে গতকাল বিকালে তাদের কাছে ই-মেইলের মাধ্যমে ওই ৫৮টি সাইট বন্ধের নির্দেশ আসে।

এ ব্যাপারে ইমদাদুল হক জানান, ‘এতোগুলো পোর্টাল বন্ধ করা টেকনিক্যালভাবে জটিল। তাই এই কাজ কিছুটা সময় সাপেক্ষ।’

তবে আজ রাতের মধ্যেই তালিকাভুক্ত সব পোর্টাল পর্যায়ক্রমে বন্ধ করা হবে বলে জানান তিনি।

এ ঘটনায় হতাশা প্রকাশ করেছেন প্রিয় ডটকমের সম্পাদক জাকারিয়া স্বপন।

বিবিসি বাংলাকে তিনি জানান, ‘পোর্টাল বন্ধের বিষয়ে তাদের আনুষ্ঠানিকভাবে কিছুই জানানো হয়নি, সকালে এসে দেখি পোর্টাল চলছে না, বন্ধ হয়ে গেছে। এমনটা কেন হলো, আমাদের বিরুদ্ধে অভিযোগ কী – কিছুই জানি না। আমরা হতাশ, হেল্পলেস।’

এই প্রতিষ্ঠানগুলোতে যে জনবল কাজ করছে তাদের ভবিষ্যত নিয়েও আশঙ্কা প্রকাশ করেন জাকারিয়া স্বপন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here